| |
               

মূল পাতা জাতীয় বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ একে অপরের পরিপূরক : রাষ্ট্রপতি


বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ একে অপরের পরিপূরক : রাষ্ট্রপতি


রহমত নিউজ     27 August, 2023     10:29 AM    


রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, বাঙালি ও বাংলাদেশ একে অপরের পরিপূরক এবং অভিন্ন সত্ত্বা। মানবিক বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনা ও অর্থনৈতিক সমতায় বিশ্বাসী ছিলেন।

শনিবার (২৬ আগস্ট) বঙ্গভবনের দরবার হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত অ্যানিমেশন মুভি ‘মুজিব ভাই’ প্রদর্শনের পূর্বে এসব কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির সহধর্মিনী অধ্যাপক ড. রেবেকা সুলতানা, রাষ্ট্রপতির কার্যালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মানিত সচিবগণ, সামরিক ও অসামরিক  কর্মকর্তাবৃন্দ।

রাষ্ট্রপতি বলেন, জীবন-কর্ম, ত্যাগ, তিতিক্ষা  সবগুলো মানবীয় গুণাবলীর সমন্বয়ে বঙ্গবন্ধু ছিলেন একজন অনন্য বাঙালি। বঙ্গবন্ধুর গণতান্ত্রিক মূল্যবোধ-  ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা অর্জন পর্যন্ত বিভিন্ন ধাপের সবগুলো গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে আত্মপ্রকাশ লাভ করে, তাঁকে করে তুলেছিল-  অসাম্প্রদায়িক চেতনা ও অন্যান্য মানবিক গুণাবলীর সমন্বয়ের এক অনন্য মানুষ। তাঁর চরিত্রের বিভিন্ন নাটকীয়তা, মানবিক গুণাবলী, তাঁর শৈশব ও কৈশোরের  মানবিক কর্মকান্ড সবকিছুর সমন্বয়ে বঙ্গবন্ধু ছিলেন এক অনন্য বাঙালি। রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু কতটা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন, তাঁর প্রমাণ তিনি কলকাতায় দাঙ্গার সময়ও দিয়েছেন।

বঙ্গবন্ধুর সাথে তাঁর স্মৃতিচারণ করে রাষ্ট্রপতি বলেন, আমি বঙ্গবন্ধুকে নিয়ে গর্ববোধ করি। আমার সৌভাগ্য হয়েছিল ছয়বার ওনার সান্নিধ্য পাওয়ার- দুইবার স্বাধীনতার পূর্বে আর চারবার স্বাধীনতার পরে। বঙ্গবন্ধুর সাথে আমার শেষ দেখা হয়  ১৯৭৫ সালের জানুয়রি মাসে। বঙ্গবন্ধু আমাকে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) এর সালের পাবনা জেলার যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত করেছিলেন। অর্থনৈতিক সমতায় বিশ্বাসী বঙ্গবন্ধু মুজিবকে জানতে হলেও বাঙালি ও বাংলাদেশের ইতিহাসকে জানতে হবে।